হাঁসের খামার করার জন্য প্রথমে যে বিষয়গুলো আপনার জানা প্রয়োজন।

আসাসলামু আলাইকুম।আশাকরি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন।
আমাদের দেশের বিভিন্ন শ্রেনির ও বয়সের মানুষ হাঁসের খামার শুরু করে প্রাথমিক পযায়ে বিভিন্ন সমস্যায় পড়ে আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছে । কি কারণে এমন হচ্ছে এর থেকে পরিত্রানের উপায় কি...? এসব বিষেয়ে বিস্তারিত আলোচনা করব।
hasan21bd.blogspot.com
Duck farm tips for bd new farmer
প্রাথমিক ভাবে হাঁসের ফাম শুরু করলে প্রাথমিক কিছু উদ্দোগ গ্রহণ করতে হবে। যেমন,

১ = প্রথমে আপনার এলাকায় কোন ব্যাক্তির হাঁসের ফাম থাকলে তার সাথে যোগাযোগ করে জেনে নিন সেই ব্যাক্তি হাঁস পালন শুরু করে কোন সমস্যার সম্মুখিন হয়েছে কিনা বা সমস্যার সম্মুখিন হয়ে থাকলে সেই সমস্যা থেকে কিভাবে মুক্তি পেয়েছে। এবং সব শেষে সেই খামারির ফোন নম্বর সংগ্রহ করে নিবেন।

২ = প্রথমে অল্প কিছু হাঁস দিয়ে প্রযেক্ট শুরু করুন। আপনার এলাকায় হাঁসের বাজার দর বা চাহিদা কেমন এই বিষয়টি মাথায় রাখবেন।

৩ = হাঁসের খাবারের বিষয়টি মাথায় রাখবেন। পারলে আগে থেকেই অতিরিক্ত কুড়া সংগ্রহ করে রাখবেন। হাঁস পালন করতে হলে সবথেকে ভাল হয় আপনার এলাকায় কোন নদী, খাল বা বিল থাকলে হাঁস পালন করে লাভবান হতে পারবেন।

৪ = হাঁসের বিভিন্ন রোগ ও তার চিকিৎসা পদ্বতি সম্পর্কে জেনে নিন। সবসময় হাসের বিভিন্ন ওষুধ আপনার সংগ্রহে রাখবেন।

৫ = হাঁসের বাস স্থান যেন স্বাথ্য সম্মত হয় এবং বিভিন্ন বন্য প্রাণির আত্রমন থেকে হাঁসকে মুক্ত রাখতে সব ধরনের ব্যবস্থা গ্রহন করতে হবে।

৬ = সম্ভব হলে যুব অধিদপ্তর থেকে ফ্রি তিন মাসের (গবাদি পশু, হাঁস-মুরগি পালন, প্রাঃচিকিৎসা, মৎস চাষ ও কৃষি বিষয়ক প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করে নিন)





No comments:

Post a Comment