কম্পিউটারের স্কিন রেকর্ড এর জন্য ব্যবহার করুন FastStone Capture

আসসালামু আলাইকুম,
হ্যালো ভিজিটির আশাকরি সবাই ভালো আছেন।
কম্পিউটারের স্কিন রেকর্ড এবং ছবির বিভিন্ন অংশ হাইলাইট করার জন্য জনপ্রিয় একটি সফটওয়্যার হচ্ছে FastStone Capture এটির ব্যবহার নিয়ে আজকে আলোচনা করব।


hasan21bd.blogspot.com
আপনাদের জন্য FastStone Capture 8.0 Verstion এর প্রি-একটিভেট সফটওয়্যার শেয়ার করছি। প্রি-একটিভেট হওয়ার কারণে এটি ব্যবহার করতে আপনাকে কোন প্রকার রেজিস্ট্রেশন করা বা একটিভেট করতে হবে না। সাইজ মাত্র 3.08 MB অন্য সকল সফটওয়্যার এর মত এটি ডাউনলোড করে ইন্সটল করে ইন্সটল করুন। 

FSCapture Setup 80

Username: SceneDL
Serials: AXYQU-RAMYU-GCAJH-QHCOE


hasan21bd.blogspot.com

প্রথমে Next বাটনে ক্লিক করুন এর পরে আবার Next এর পরে উপরের মেনু আসলে সেখান থেকে উপরের ছবির সেটিংস অনুযায়ি সিলেক্ট করে দিন।  Install english Verstion সিলেক্ট করুন এবং নিচের দিকে  Additionally অপশন থেকে Shortcut on Desktop এবং Shortcut <start> menu  এই দুটি অপশনে টিক চিহ্ন দিয়ে Next করুন।

hasan21bd.blogspot.com

সব শেষে Set search preference এবং Visit the author site এই অপশন দুটির আনচেক করে দিন উপরের ছবির মত । পুরাতন কম্পিউটারে এই সফটওয়্যরটি ইন্সটল না হলে নিচের চিত্র অনুসরন করুন।

hasan21bd.blogspot.com

প্রথমে সফটয়্যার এর উপর রাইট ক্লিক করে Properties এ গিয়ে Compatibility অপশন থেকে উপরের চিত্রের মত Run this program in compatibility mode for এই অপশনে টিক চিহ্ন দিয়ে ok করুন। 

hasan21bd.blogspot.com

এর পর সফটওয়্যারটি ইন্সটল করুন। ইন্সটল শেষে সিস্টেম ট্রে থেকে FastStone Capture 8.0 এর উপরে রাইট ক্লিক করে Setting এ যান সেখান থেকে Run and minimize to system Tray when windows starts এই অপশনে টিক দিয়ে Ok করুন নিচের চিত্রের মত।

hasan21bd.blogspot.com

এই অপশনে টিক দেয়া থাকলে কম্পিউটার চালু হওয়ার সময় এই সফটওয়্যারটি নিজে নিজেই ওপেন হবে। এই অপশনে টিক না থাকলে আপনাকে এই সফটওয়্যার এর কাজ করার সময় প্রত্যেক বার সফটওয়্যার এর মেনু বারের উপরে ক্লিক করে ওপেন করতে হবে। এবার দেখুন এই সফটওয়্যার এর মাধ্যমে আপনি কি কি কাজ করতে পারবেন।

FastStone Capture 8.0 এর ফিচার সমুহ ,

১ = স্কিনশর্ট  নেওয়া এবং সেই ছবির বিভিন্ন অংশ মার্ক করা, এই সফটওয়্যারটি আপনার কম্পিউটারে ইন্সটল করার পরে স্কিন শট নেওয়ার জন্য কীবোড এর Print Scrn SysRq বাটন চাপুন।

hasan21bd.blogspot.com

= স্কিন রেকর্ড । কম্পিউটারের বিভিন্ন ভিডিও টিউটোরিয়াল তৈরি করার কাজে এই অপশনটি ব্যবহৃত হয়।  এই সফটওয়্যার এর মাধ্যমে স্কিন রেকড করলে ভিডিও কোয়ালিটি অনেক ক্লিয়ার হবে। তাই নিশ্চিন্তে এটি ব্যবহার করতে পারেন। ভিডিও তৈরির জন্য সিস্টেম ট্রে থেকে মাউসের রাইট বাটনে ক্লিক করে Screen Record অপশনের মাধ্যমে স্কিন রেকড অপশনটি পাবেন। নিচের চিত্রে দেখুন।

hasan21bd.blogspot.com

এখান বেশ কিছু অপশন রয়েছে এগুলোর মধ্যে সব থেকে বেশি ব্যবহৃত হয় Full Screen Without Taskbar এটি সিলেক্ট করা থাকলে স্কিন ভিডিও করার সময় আপনার ডেস্কটপের টাস্কবার বিডিওর বাইরে থাকবে। টাস্কবার ভিডিও হবে না। এর পরে Full Screen এর মাধ্যমে সম্পুন ডেস্কটপের ভিতরে যা যা হবে সব কিছুই রেকড করতে পারবেন। Rectangular Region এই অপশনের মাধ্যমে আপনি যে কোন স্থানের নিদিস্ট অংশ সিলেক্ট করে ভিডিও করতে পারবেন।

hasan21bd.blogspot.com

 Record Audio এই অপশনের ভিতরে তিনটি গ্রুপের মাধ্যমে আপনি রেকড করা সাউন্ড নিয়ন্ত্রন করতে পারবেন।

hasan21bd.blogspot.com

১ =  Speakers (What You Here) এটি সিলেক্ট করে আপনার কম্পিউটারের ভিতরের সাউন্ড রেকড হবে। বাইরের সাউন্ড রেকড হবে না।
২ = Microphone + Speakers এই  অপশন সিলেক্ট করলে আপনার মাইক্রোফোন এবং স্পিকার এর সাউন্ড রেকড হবে।

hasan21bd.blogspot.com

Options এর ভিতরে প্রথমে ভিডিও অংশে তিনটি ক্যাটাগরি থেকে আপনি 

১ = Record Mouse Pointer = স্কিন রেকড করার সময় মাউস কাসর ভিডিওতে থাকবে কিনা সেটি এখান থেকে নিয়ন্ত্রন করতে পারবেন।
২ = Highlight mouse pointer = স্কিন রেকড এর সময় মাউস পয়েন্টার দেখাবে কিনা সেটি নিধারন করতে পারবেন।
৩ = Highlight mouse click = এই অপশনের মাধ্যমে স্কিন ভিডিও করার সময় মাউসে ক্লিক করলে সেটি রেকডে দেখাবে কিনা। ্এবং দেখালে কি রকম দেখাবে এবং কত বড় হবে সেটি নিযন্ত্রন করতে পারবেন।

hasan21bd.blogspot.com

Audio = অপশন থেকে Record mouse click sound এটি সিলেক্ট করা থাকলে আপানর স্কিন রেকড করার সময় মাউস ক্লিক শব্দ করবে কিনা সেটি নিয়ন্ত্রন করতে পারেবেন। যেমন অনেক ভিডিওতে দেখা যায় মাউসের ক্লিকের সাথে সাথে শব্দ হয় সেটি শব্দ করবে কিনা তা এখান থেকে করা হয়।

Hotkey = স্কিন রেকড করার শেষে কোন বাটন চাপলে রেকড পুশ হবে এবং রেকড শেষ হবে তা এই অপশনের মাধ্যমে নিয়ন্ত্রন করতে পারবেন। ডিফল্ট ভাবে এখানে Ctrl + 11 দেওয়া থাকে। আপনার প্রয়োজনে এই কি পরিবর্
ন করে পছন্দ মত যে কোন কি সিলেক্ট করে দিতে পারেন।

hasan21bd.blogspot.com

Output = এই অপশনের মাধ্যমে স্কিন রেকড করার পরে সেটি অটোমেটিক চালু হবে কিনা সেটি নিয়ন্ত্রন করতে পারবেন।
Edit video =  রেকড করা ভিডিও এডিট করতে এই অপশনটি ব্যভহৃত হয়

আশাকরি বাকি কাজ গুলো আপনি নিজে নিজে শিক্ষে নিতে পারবেন । এই টিউটোরিয়ালটি সংক্রান্ত যে কোন মতামত কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন।

No comments:

Post a Comment